1/19/2014

===উইন্ডোজ XP ইনস্টল করার নিয়মাবলী===

By : Unknown
On : 11:36 pm
                               
আসসালামুআলাইকুম…. আজকে আমি উইন্ডোজ XP ইনস্টল করার পদ্ধতি নিয়ে আলোচনা করবো।
Windows xp এটি কি?
Windows xp এটি একটি অপারেটিং সিস্টেম।বহুল ব্যাবহৃত অপারেটিং সিস্টেম যেমন:
  1. Ms Windows (95/98/2000/Me/xp/vista/07/8 ইত্যাদি)
  2. Mac OS
  3. Linux(Redhat,Fedora,Ubuntu ইত্যাদি)
অপারেটিং সিস্টেম কী?
ইংরেজি operate শব্দটির আভিধানিক অর্থ পরিচালনা করা।অপরদিকে system এর আভিধানিক অর্থ পদ্ধতি।কম্পিউটার বিঙ্গানে অপারেটিং সিস্টেম বলতে কম্পিউটার পরিচালনার পদ্ধতিকে বুঝিয়ে থাকে।কোন কম্পিউটারকে স্বয়ংক্রিয়ভাবে সফ্ট্যওয়ার বা প্রোগ্রাম দিয়ে নিয়ন্ত্রণ ও পরিচালনার জন্য যে সফ্ট্যওয়ার অর্থাৎ পোগ্রাম বা পোগ্রাম সমষ্টি ব্যবহৃত হয় হয় ঐগুলোকে একসাথে বলা হয় অপারেটিং সিস্টেম(operating system সংক্ষেপে OS)।অপারেটিং সিস্টেম ছাড়া কোন কম্পিউটারই চালু করা যায় না।
আমরা যখন আমাদের কম্পিউটারে কোন একটি অপারেটিং সিস্টেম ইনস্টল করার কথা চিন্তা করবো,তখন আমাদের প্রথমে সেই অপারেটিং সিস্টেম এর একটি বুটেবল ডিস্ক সংগ্রহ করতে হবে।এটি আপনার নিকটস্থ যে কোন কম্পিউটারের দোকানে গেলেই পেয়ে যাবেন।
এবার আপনার কম্পিউটারে অপারেটিং সিস্টেম(Windows XP) ইনস্টল করার আগে,আপনার কম্পিউটারের যে ড্রাইভে আপনি অপারেটিং(windows XP) সিস্টেম ইনস্টল করতে চাচ্ছেন সে ড্রাইভে যদি কোন গুরুত্বপূর্ণ ফাইল থেকে থাকে তাহলে তা আগে থেকে সরিয়ে রাখুন।কারন উইন্ডোজ XP ইনস্টলের সময় উক্ত ড্রাইভের সকল ফাইল মুছে যাবে।।
তো চলুন এবার শুরুকরি==è
ধাপ-১
আপনার কম্পিউটার চালুহবার পর প্রথমে আপনার মাদারবোর্ডের বায়াস সেটিংসটি একটু ঠিক করে নিতে হবে।বায়াস সেটাপে যাওয়ার জন্য প্রথমে আপনার কীবোর্ড থেকে F2 চাপুন(মাদারবোর্ড ভেদে এটি ভিন্ন হয়ে থাকে,যেমন কোন কোন মাদারবোর্ডে Delete,F2,F1,F9,Esc চেপে বায়াস সেটাপে যেতে হয়)
এবার Boot setup থেকে First boot device হিসেবে আপনার সিডি রমটি দেখিয়ে দিন।এটি করার কারন হলো আমরা সিডি থেকে উইন্ডোজটি সেটাপ করবো,

তাই First boot device হিসেবে সিডিরমটি দেখিয়ে দিলাম।
ধাপ ২.
এবার সেটাপের জন্য XP সিডিটি আপনার সিডিরমে প্রবেশ করান। 
Press any key to boot from CD এই মেসেজ আসলে আপনার কীবোর্ড থেকে যেকোন একটি কী প্রেস করুন।
ধাপ ৩.

এবার আপনার ইনস্টলেশন পক্রিয়া শুরুহয়ে যাবে,এবং XP তার প্রয়োজনীয় ফাইলগুলো লোড করে নেবে।তার প্রয়োজনীয়া ফাইলগুলো লোড করা হয়ে গেলে Welcome to setup নামের একটি স্ক্রীন আসবে।

এখান থেকে আমরা XP সেটাপ করার জন্য এন্টার প্রেস করবো।
ধাপ ৪.
এখান থেকে F8 প্রেস করুন।

ধাপ ৫.

এখন দুটি অপশন আসবে >>>
* To repair the selected Windows XP installation, press R
* To continue installing a fresh copy of Windows XP without repairing, press ESC
আমাদের পিসিতে যদি আগে থেকে কোন XP সেটাপ দেওয়া থাকে তাহলে তা আমাদেরকে রিপেয়ার করতে R চাপতে হবে।আমরা যেহেতু নতুন ভাবে XP সেটাপ দিচ্ছি তাই আমরা এধাপটি Esc করবো।
ধাপ ৬.
* To setup Windows XP on the selected item, press ENTER
* To create a partition in the unpartitioned space  press C
* To delete the selected partition, press D
কোন ড্রাইভে উইন্ডোজ ইনস্টল করবেন তা দেখিয়ে দিন। সাধারনত C: ড্রাইভে উইন্ডোজ ইনস্টল করা হয়ে থাকে,তাই C: ড্রাইভ সিলেক্ট করে Enter চাপুন।
ধাপ ৭.

আপনি পার্টিশনটি যে ফরম্যাটে রাখতে চান তা নির্বাজন করে ফরম্যাট করূন।NTFS ফাইল সিস্টেমে সুবিধা বেশি,তাই আমরা Format the partition using the Ntfs file system সিলেক্ট করে Enter প্রেস করবো।
ধাপ ৮.
এবার XP নিজে থেকেই সব ফাইল হার্ডডিস্কে কপি করে নিবে।কপি করা শেষ হলে কম্পিউটার রিস্টার্ট নিবে।।।
ধাপ ৯.
পিসি চালু হবার পরে সেটাপ প্রক্রিয়া শুরু হয়ে যাবে। 


সেটাপ পক্রিয়া সম্পন্ন হতে বেশ কিছুক্ষন সময় লাগবে।।আর এ সময়ের মধ্যে আপনাকে বেশ কিছু সেটিংস ও ঠিক করে নিতে হবে।।।
ধাপ ১০.
কিছুক্ষন পর আপনাকে ভাষা পরিবর্তন করার জন্য একটি মেসেজ দিবে।এখান থেকে আপনি ভাষা পরিবর্তন করতে পারবেন।যদি পরিবর্তন করতে না চান তাহলে Next চাপুন।

ধাপ ১১.

ধাপ ১২.

ধাপ ১৩.
এবার সেটাপ প্রসেস শেষ হলে কম্পিউটার রিস্টার্ট নিবে।এবার পিসি রিস্টার্ট নেওয়ার পর এই স্ক্রীনটি আসবে।এখন Next চেপে সামনে এগুতে থাকুন।
ধাপ ১৪.
 
ধাপ ১৫.

ধাপ ১৬.
এখান থেকে আপনার কম্পিউটার কতজন ইউজার ব্যাবহার করবে তা তৈরী করে নিতে পারেন । একাধিক ইউজারের প্রযোজন না হলে প্রথম ঘরে আপনার নাম দিয়ে Next বাটনে ক্লিক করূন।
এই স্ক্রীন থেকে Finish বাটনে ক্লিক করুন।
হয়ে গেল আমাদের XP সেটাপ দেওয়া।।।
আজ এখানেই শেষ করছি,আগামীতে সময় পেলে windows 7,windows 8 ও Linux নিয়ে লিখার চেষ্টা করবো।। ধণ্যবাদ সবাইকে..........................


3 comments:

  1. setup dewar por sound asena. r jonne ki korte hobe??

    ReplyDelete
  2. আপনি মনেহয় OS Setup দেওয়ার পর সাউন্ড কার্ডের ড্রাইভারটা ইনস্টল করেন নাই । আপনি আপনার মাদারবোর্ডের সাথে দেওয়া Driver pack গুলো Install করে দেখতে পারেন।।

    ReplyDelete
  3. খুবই দরকার ছিল। পেয়ে ভালো লাগল ধন্যবাদ।

    ReplyDelete